-->
Binge eating: মাঝরাতে উঠে টুকটাক খাবার খান? শরীরে কী হয় এর ফলে

Binge eating: মাঝরাতে উঠে টুকটাক খাবার খান? শরীরে কী হয় এর ফলে

 

Binge eating: মাঝরতে উঠে টুকটাক খাবার খেতে ইচ্ছে করে অনেকেরই। ইদানীং ওয়েব সিরিজ দেখতে দেখতে মুখে টপাটপ পছন্দের খাবার পোরার প্রবণতা বেড়ে গিয়েছে। তবে এই অভ্যাস কি আদৌ ভালো?




1/5 মাঝরাতে উঠে ফ্রিজ হাতড়ান? টুকটাক কী খাওয়া যায়, তাই খোঁজ করেন? এখনকার সময়ে ওয়েব সিরিজ বা সিনেমা দেখতে দেখতে এমন অভ্যাস অনেকের রয়েছে।‌ কিন্তু এই অভ্যাস কি ভালো?





2/5 অভ্যাসটা ভালো কি খারাপ জানতে হলে আগে জানা জরুরি কেন খিদে পাচ্ছে। তারই উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কখনও কখনও শুধুই লোভে পড়ে নয়, সত্যিই খিদে পেয়ে যায় রাতে। আর তার বড় কারণ শরীরে শক্তির ঘাটতি। 





4/5 তবে মাঝরাতের খাওয়াদাওয়া সবসময় শরীরের জন্য ভালো নয়। মনের উপর খারাপ প্রভাব ফেলে এই টুকটাক খাবার অভ্যাস। কেন? খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে বেশ কিছু হরমোনের ওঠানামা শুরু হয়। রাতে আমাদের শরীর এমন ওঠানামায় অভ্যস্ত নয়। ফলে বাড়ে অস্বস্তি।






5/5 অন্যদিকে মনোবিদরা বলছেন, যখন তখন এভাবে টুকটাক খাবার খেলে বিভিন্ন আবেগের সমস্যা দেখা দেয়। যেমন অপরাধবোধ, লজ্জার মতো অনুভূতি বেড়ে যায়। এমনকী হতাশাও বেড়ে যেতে পারে। তাই একান্ত খিদে না পেলে অসময়ে খাবার না খাওয়াই ভালো। 

0 Response to "Binge eating: মাঝরাতে উঠে টুকটাক খাবার খান? শরীরে কী হয় এর ফলে"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD