-->
বেলেঘাটা আইডি সাফল্যের পথে , জানুন কোন পদ্ধতিতে চলছে চিকিৎসা।

বেলেঘাটা আইডি সাফল্যের পথে , জানুন কোন পদ্ধতিতে চলছে চিকিৎসা।


তথ্য বলছে, খুব সাদামাটা অস্ত্র সময়মতো সঠিক মাত্রায় প্রয়োগ করেই নভেল করোনা নামক এই মারণ ভাইরাস আক্রান্তদের সুস্থ করার অনবরত লড়াই চালাচ্ছেন বেলেঘাটা আইডি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকেরা এবং অন্যান্য চিকিত্সক কর্মীরা।



সাফল্যের পথে বেশ অনেক পা এগিয়েছে বেলেঘাটা আইডি হাসপাতাল। আর সেই মডেলই অন্যান্য হাসপাতালগুলিকে অনুসরন করতে বলেছে স্বাস্থ্যভবন। চলুন জেনে নেওয়া যাক কী কোন পদ্ধতিতে এই কাজ হচ্ছে বেলেঘাটা আইডিতে। এখন পর্যন্ত যা তথ্য মিলেছে, তা হল, খুব সাদামাটা অস্ত্র সময়মতো করে সঠিক মাত্রায় প্রয়োগ করেই নভেল করোনা ভাইরাস আক্রান্তদের সুস্থ করার জন্য লড়াই চালাচ্ছেন বেলেঘাটা আইডি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকেরা।


হাসপাতাল সূত্রে খবর, আক্রান্তদের জ্বর খুব বেশি থাকলে প্যারাসিটামল ব্যবহার করা হচ্ছে।  এজিথ্রোমাইসিন দেওয়া হচ্ছে।, হাইড্রক্সি ক্লোরোকুইন ব্যবহার করা হচ্ছে।  আর অনেক বেশি পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শরীরে অক্সিজেনের মাত্রা কম হলে কিংবা শ্বাসকষ্ট হলে তবেই সে ক্ষেত্রে অক্সিজেন দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে দৈনন্দিন খাবার একটি বড় বিষয় হয়ে দারয়। রোগীদের খাবারে প্রোটিন মাত্রা অবশ্যই বেশি রাখা হচ্ছে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যাতে বাড়ে সেটাও নজরে রাখা হয়েছে নিয়মিত।


অন্যদিকে পর্যাপ্ত পরিমাণ ঘুম যাতে হয় অর্থাৎ শরীর যাতে বিশ্রাম পায় সে বিষয়ে নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরা। পরিছন্নতাও একটি বড় বিষয় বটেই । কোনওভাবে কারও কাছে আসা একেবারেই নিষিদ্ধ থাকছে । রুগির ঘরের ভিতরে যা কিছু জিনিসপত্র রয়েছে তা সঠিক সময় কেচে ফেলা কিংবা নষ্ট করে ফেলা হচ্ছে সঠিক সময় মতো অর্থাৎ সংক্রামিত কোনও জিনিস থেকে অন্যান্য জিনিস যাতে কোনোভাবে সংক্রামিত  না হয় সেই বিষয়টাও নজর রাখা হচ্ছে দায়িত্ব নিয়ে । এভাবেই করা নজরদারি এবং চিকিৎসা চলছে হাসপাতালে। আর পাশাপাশি চলছে বারংবার নমুনা পরীক্ষার কাজও। আর দেখা হচ্ছে সংক্রমণ মুক্তি ঘটছে কিনা।

এ ক্ষেত্রে উল্লেখ্য, আজ রাজ্যে প্রথম ৩ জন করোনা আক্রান্তকে ছেড়ে দেওয়া হলো তার এখন সুস্থ। যদিও তাদের এখন 14 দিনের হোম কোয়ারিনটন এই থাকতে হবে

0 Response to "বেলেঘাটা আইডি সাফল্যের পথে , জানুন কোন পদ্ধতিতে চলছে চিকিৎসা।"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD