-->
মশা থেকে কি ছড়াতে পারে Coronavirus ? জেনে নিন।

মশা থেকে কি ছড়াতে পারে Coronavirus ? জেনে নিন।


সবার মনে এখন একটাই প্রশ্ন, মশা যখন বিভিন্ন ভাইরাসের বাহক ৷ তাহলে কোভিড-১৯) ভাইরাসের ‘ক্যারিয়ার’ মশা হতে পারে না তো ?










গোটা বিশ্বেই এখন ভয়ঙ্কর আকার ধারণ করেছে এই করোনাভাইরাস ৷ মৃত্যুর সংখ্যা তো প্রতিদিনই বাড়ছে হু হু করে ৷ তবে এই কঠিন সময়টা আরও একটা জিনিস মানুষকে ভাবিয়ে তুলছে, সেটা হল মশা দ্বারা বাহিত বিভিন্ন রোগ ৷ ডেঙ্গু, এনকেফেলাইটিস, চিকুনগুনিয়া, পীতজ্বর, জিকার মতো একাধিক রোগে প্রতি বছর লাখ লাখ মানুষ মারা যান আমদের গোটা বিশ্বে ৷ এই সব ভাইরাস বহন করার ক্ষমতা মশার রয়েছে ৷ এবং মশার মাধ্যমেই এইসব ভাইরাস ছড়ায় মানবদেহে ৷



সবার মনে এখন একটাই প্রশ্ন যে, মশা যখন বিভিন্ন ভাইরাসের বাহক৷ তাহলে  এবার কোভিড-১৯ ভাইরাসের ‘ক্যারিয়ার’ মশা হতে পারে না তো ?





বিশেষজ্ঞদের মতে ল, মশা বিভিন্ন ধরনের ভাইরাস বহন করে। নিজের ডিম ফুটিয়ে বাচ্চা জন্ম দেওয়ার জন্য মানুষের রক্ত খায় মূলত নারী মশারা। মশার কামড়ের ফলে মানুষের শরীরের রক্তে ভাইরাস ঢুকে পড়ে।




করোনাভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কেউ এলে তবেই ৷ হাঁচি, কাশির মাধ্যমে ৷ এমনকী, হাওয়াতেও এই ভাইরাস কিছুক্ষণ বেঁচে থাকতে পরে বলে আশংকা।যদিও সেরকম কিছু জানা যায়নি।




তবে স্বস্তির খবর আপাতত একটাই, মশার থেকে যে করোনা ছড়াতে পারে, তার কোনও প্রমাণ এখন পর্যন্ত মেলে নি ৷ এইচআইভি, ইবোলার মতো প্রাণঘটি ভাইরাসগুলির বাহকও মশা নয় ৷ তাই কোভিড-১৯-এর ভাইরাসও আক্রান্ত ব্যক্তির দেহ থেকে অন্য কারোর দেহে ‘ট্রান্সফার’ করার মতো ক্ষমতা মশার নেই বলেই মত বিশেষজ্ঞদের মত ৷















কিছুদিন আগে মাছি থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস, এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছিল।

















ভারতে দিন দিন হুহু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে । এর মাঝেই উঠে এসেছিল এই তথ্য। মাছি থেকে ছড়াতে পারে নোভেল করোনা ভাইরাস এর সংক্রমণ। ইতিমধ্যেই চিনে এই বিষয়ের ওপর গবেষণা হয়েছে। সেই গবেষণার রিপোর্ট প্রকাশিত করা হয়েছে চিকিত্‍সা সংক্রান্ত একটি আন্তর্জাতিক ম্যাগাজিন ‘দ্য ল্যান্সেট’-এর মধ্যে। এটি বিশ্বের সবথেকে পুরনো মেডিক্যাল ম্যাগাজিন। গবেষণায় বলা হয়েছে যে, মাছির মাধ্যমে করোনা-আক্রান্ত ব্যক্তির মল থেকে অন্য ব্যক্তির ওপর এই ভাইরাস ছড়িয়ে যেতে পারে।




ম্যাগাজিনের রিপোর্ট উদ্ধৃত করে ট্যুইট করেছিলেন অমিতাভ বচ্চন। সেখানে তিনি গবেষণাকে উল্লেখ করে বলেছেন যে, মানুষের শ্বাস-প্রশ্বাসের চেয়ে করোনাভাইরাস অনেকক্ষণ সময় বেশি বেঁচে থাকতে পারে শরীর থেকে নিষ্ক্রমিত মলে। মাছি প্রথমে খোলা জায়গায় করোনা আক্রান্তের ত্যাগ করা মলের ওপর বসে সেখান থেকে কোনও খাবারের ওপর গিয়ে বসে, তাহলে ভাইরাস সংক্রমিত হতেও পারে। অমিতাভের ওই ট্যুইট এরপর রিট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।









অমিতাভের টুইটের পরই বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যদিও তৃতীয় ধাপে করোনার ‘কমিউনিটি স্প্রেড’ নিয়ে এই মতামত চিনা বিশেষজ্ঞদের, ভিডিওতে জানান বিগ বি। তবে বিগ বি’র করোনা নিয়ে দাবি পুরোপুরি নস্যাৎ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক লব অগরওয়াল জানিয়েছেন যে, তিনি নিজে যদিও অমিতাভের ওই ট্যুইট দেখেননি। তবে করোনা মূলত একটি সংক্রামক ব্যাধি। যা মাছি থেকে ছড়ায় বলে তাঁদের কাছে এখনো অবধি কোনও তথ্য নেই।


এই খবর সম্পর্কে আপনার মতামত কি?

0 Response to "মশা থেকে কি ছড়াতে পারে Coronavirus ? জেনে নিন।"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD