-->
হোমিওপ্যাথিক ওষুধ করোনা ভাইরাস রুখতে আদৌ কি কার্যকর। Arsenicum alb 30 নিয়ে বিতর্ক চিকিৎসক মহলে

হোমিওপ্যাথিক ওষুধ করোনা ভাইরাস রুখতে আদৌ কি কার্যকর। Arsenicum alb 30 নিয়ে বিতর্ক চিকিৎসক মহলে

হোমিওপ্যাথিক ওষুধ করোনা ভাইরাস রুখতে আদৌ কি কার্যকর। Arsenicum alb 30 নিয়ে বিতর্ক চিকিৎসক মহলে

করোনা প্রতিরোধে দরকার নাকি আর্সেনিক অ্যালবাম ৩০ সম্প্রতি আয়ুস মন্ত্রকের এক সার্কুলারে এমনটা দাবি তোলা হয়। আর তারপর থেকেই এই হ্যোমিওপ্যাথি ওষুধ কেনার হিরিক লাগে। ফলে শহরের অধিকাংশ হ্যোমিওপ্যাথি দোকানেই মিলছে না এই Arsenicum alb 30 ওষুধটি।  বাস্তবে এই ওষুধ কতখানি কার্যকর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। খোদ হ্যোমিওপ্যাথি চিকিৎসকরাই এ নিয়ে সংশয় প্রকাশ করছেন। তাদের প্রশ্ন  করোনার মতো মারণ ভাইরাস প্রতিরোধে এটা কিভাবে সম্ভব?




করোনা প্রতিষেধক হিসেবে হ্যোমিওপ্যাথি নাকি ভাল কাজ করবে বলে শুরুতেই অনেকে মতামত দিয়েছিলেন। দিনকয়েক আগেই মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আর্সেনিক অ্যালবাম ৩০ ওষুধটি গুরুত্বপূর্ণ বলে জানিয়েছিল সেন্ট্রাল হোমিওপ্যাথিক কাউন্সিল এর তরফে। ৬ মে রাজ্যের বেশিরভাগ জেলায় সার্কুলার দিয়ে এই ওষুধ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। তারপর থেকেই শহরের একাধিক হোমিওপ্যাথিক দোকানে ওষুধ কেনার চাহিদা তুঙ্গে পৌঁছে যায়। 







শহরের বহু দোকানে এই ওষুধ সাথে সাথে কার্যত অমিল হয়ে যায়। ওষুধের দোকানের মালিক জানান লকডাউনের আগে থেকেই নাকি মানুষ ওষুধটি নিচ্ছেন। কিন্তু আদৌ কতটা কার্যকর এই ওষুধ, প্রশ্ন তুলেছেন বিশিষ্ট চিকিত্সকেরা।







তবে সর্বদা সাবধান থাকতে হবে, কারন বাজারে  এই Arsenicum alb 30 এর নকল ঔষধ মিলছে। কছু  অসাধু ব্যবসায়ী ঔষধ টির চাহিদার সুযোগ নিয়ে আলাদা ঔষধ দিচ্ছেন।





আসলে করোনা চরিত্র বদলাচ্ছে। ফলে একটি মাত্র ওষুধ সকলের জন্য প্রযোজ্য হবে কি না সেটা বলা যায় না। তাছাড়া ওষুধের কার্যকারিতা না থাকলেও একটা পার্শ্ব প্রতিক্রিয়া অবশ্যই থাকবে। ফলে ওই ওষুধ শরীরের অন্য কোনও রোগকে  তো বাড়িয়ে দিতে পারে এমন আশঙ্কাও করা হচ্ছে।  তাহলে কী ব্যবহার করলে আপাতত স্বস্তি মিলতে পারে? চিকিত্সকের  কথায়, ঘরোয়া মশলা গোল মরিচ, দার চিনি, হলুদ চিবিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সম্ভব।

0 Response to "হোমিওপ্যাথিক ওষুধ করোনা ভাইরাস রুখতে আদৌ কি কার্যকর। Arsenicum alb 30 নিয়ে বিতর্ক চিকিৎসক মহলে"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD