-->
Corona ক্রমেই তার রূপ বদলাচ্ছে, আবারও আক্রান্ত হচ্ছেন সুস্থরা।

Corona ক্রমেই তার রূপ বদলাচ্ছে, আবারও আক্রান্ত হচ্ছেন সুস্থরা।


জানাগেছে চিনা হাসপাতাল এ তাদের ৫-১০ শতাংশ রোগী সেরে ওঠার পরেও ফের আক্রান্ত হয়েছেন।












চিনে করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীদের 4-8 শতাংশ আবার করোনা পজিটিভ ধরা পরেছে।  সুস্থ হয়ে যাওয়া মানুষদের হাসপাতাল থেকে ছেড়ে দেবার পরেও তাদের টেস্ট করে দেখা গেছে তাদের রেকর্ড পজিটিভ।

ইউহান ছিল এই ভাইরাসের কেন্দ্রবিন্দু। এখানকার চিকিৎসকরা খুব কাছ থেকে দেখেছেন করোনা জীবাণুর চরিত্র বদল। তাঁরা দেশের যদিও জানিয়েছেন, ফের করোনা আক্রান্ত এই রোগীরা যে সংক্রমণ ছড়াচ্ছেন তার কোনও কঠোর প্রমাণ এখনও তাঁদের হাতে নেই। তাঁদের বড়ির সদস্যদের পরীক্ষার ফল ও ল্যাব টেস্ট সে কথা বলছে। কিন্তু সুস্থ হবার পরেও করোনা সংক্রমণের কারণ তারা বুঝে উঠতে পারছে না।



চিনে করোনা আক্রান্তের সংখ্যা 1,00000 পেরিয়েছে, মৃতের সংখ্যা ৩,২০০-এর বেশি। সংক্রমিত ৯০ শতাংশের বেশি রোগীকে ছেড়ে দেওয়া হয়েছে, ৪,2০০-র মত রোগীর এখনও চিকিৎসা চলছে। টোংজি হাসপাতাল জানিয়েছে, নিউক্লিয়ার অ্যাসিড টেস্টে দেখা গিয়েছে যে, ১৪৭ জন রোগীর মধ্যে ৫ জন- মানে ৩ থেকে ৫ শতাংশ সেরে ওঠা রোগী ফের করোনার কবলে পড়ছেন।  আবার তাঁদের শরীরে উপসর্গ ছিল না, এখনো অবধি তাঁদের সংস্পর্শে থাকা কারও শরীরে এই রোগ ছড়ায়নি।

গোটা পৃথিবীর করোনা গবেষকরা এখন বোঝার চেষ্টা করছেন, করোনা রোগীরা সেরে ওঠার পর ফের তাঁদের থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা আছে, না তাঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা আগামীদিনে আটকে দেবে করোনাকে। টোংজি হাসপাতালের চিকিৎসকরাই প্রথম COVID-19  সংক্রমণ চিহ্নিত করেন। অন্য দেশের তুলনায় চিনে রোগীরা অনেক বেশি সংখ্যায় সেরে ওঠায় তাঁদের গবেষণা নিয়ে স্বাভাবিকভাবেই আগ্রহ তৈরি হয়েছে বিশেষ মহলে । হাসপাতালের প্রেসিডেন্ট ওয়াং বলেছেন, হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার ১ মাস পর ৮০-৯০% রোগীর শরীরে করোনা সংক্রমণ পাওয়া যায়নি। যদিও তাঁর মতে, খুব অল্প কয়েকজনের মধ্যে পরীক্ষা চলেছে, তাই তাঁদের অনুসন্ধান কতটা ঠিক তা বোঝার সময় এখনও হয়ে ওঠেনি।

চিনের অন্যান্য হাসপাতাল জানিয়েছে, তাদের ৫-১০ শতাংশ রোগী সেরে ওঠার পরেও ফের করোনা আক্রান্ত হয়েছেন।

0 Response to "Corona ক্রমেই তার রূপ বদলাচ্ছে, আবারও আক্রান্ত হচ্ছেন সুস্থরা।"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD