-->
জল হতে পারে বিষের সমান! সারাদিনে ৪ লিটারের বেশি হলে ডেকে আনবে মৃত্যু?

জল হতে পারে বিষের সমান! সারাদিনে ৪ লিটারের বেশি হলে ডেকে আনবে মৃত্যু?

 


Water Dangerous For Health: জল পান করা যেমন শরীরের জন্য ভাল, তেমনই অতিরিক্ত জল পান করা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর৷ অতিরিক্ত জল পান বিষের সমান হতে পারে, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারেও বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।


৭৫ দিনের ফিটনেস চ্যালেঞ্জ সম্পূর্ণ করার জন্য কানাডিয়ান টিকটকার ১২ দিনের জন্য প্রতিদিন প্রায় ৪ লিটার জল পান করেছিলেন, যার পরে তার স্বাস্থ্যের অবনতি হয়েছিল এবং তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। জানা গিয়েছে,বেশি জল পান করার কারণে টিকটকারের রক্তে সোডিয়ামের অভাব দেখা দিয়েছিল৷


গত বছরের নভেম্বর মাসেও গবেষকরা দাবি করেছিলেন, বিখ্যাত অভিনেতা ব্রুস লি-র মৃত্যুও হয়েছিল অতিরিক্ত জলপানের কারণে। তবে কি বেশি জল পান করলে মানুষ মারা যায়? প্রতিদিন মানুষের কতটুকু জল পান করা উচিত। জেনে নিন বিশেষজ্ঞের কাছ থেকে।


নিউ দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের ইউরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ অমরেন্দ্র পাঠক জানিয়েছেন, আমাদের মস্তিষ্কে একটি সেন্সর রয়েছে, যার কারণে শরীরে জলের অভাব হলে আমরা তৃষ্ণা অনুভব করি। মানুষের পিপাসা পেলে জল পান করা উচিত, কিন্তু জোর করে জল পান করা কখনওই উচিত নয়।

বিশেষজ্ঞ আরও জানিয়েছেন, সাধারণত সমস্ত প্রাপ্তবয়স্কদের দিনে ১.৫লিটার থেকে ২.৫ লিটারের মধ্যে জল পান করা উচিত। খুব গরমে সারা দিনে ৩ লিটার পর্যন্ত জল পান করতে পারেন। তবে অতিরিক্ত জল পান করলে আমাদের রক্তে সোডিয়ামের ঘাটতি দেখা দিতে পারে, যাকে হাইপোনেট্রেমিয়া বলা হয়। রক্তে মাত্রাতিরিক্ত সোডিয়ামের ঘাটতি হলে দুর্বলতা, চোখের সমস্যা ও মস্তিষ্ক ফুলে যেতে পারে। এতে অনেক সময় মানুষ মৃত্যু পর্যন্ত হতে পারে৷


হাইপোনেট্রেমিয়ার সমস্যা কী? ডাঃ অমরেন্দ্র পাঠকের মতে, হাইপোনেট্রেমিয়া এমন একটি অবস্থা, যেখানে মানুষের রক্তে সোডিয়ামের পরিমাণ কমে যায়। এর ফলে অনেক সময় মানুষ মারাও যায়। বেশি জল পান করা ছাড়াও রক্তে সোডিয়াম কম হওয়ার আরও অনেক কারণ থাকতে পারে।


খুব অল্প পরিমাণে নুন খেলেও রক্তে সোডিয়ামের পরিমাণ কমে যায়। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে হাইপোনেট্রেমিয়াও হতে পারে। কখনও কখনও কিডনির রোগ এবং ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদেরও সোডিয়ামের অভাব হতে পারে। এই পরিস্থিতিতে, সব মানুষের উচিত সঠিক পরিমাণে নুন খাওয়া। নুন সম্পূর্ণ ছেড়ে দিলে কিংবা বেশি জল পান করাও স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। সবকিছুর মধ্যেই ভারসাম্য থাকা উচিত।


চিকিৎসকের মতে, হাইপোনেট্রেমিয়া হলে চরম দুর্বলতা, প্রচণ্ড মাথাব্যথা, জ্ঞান হারানোর মতো উপসর্গ দেখা যায়। এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে নেওয়াই ভাল। ডাক্তাররা পরীক্ষা করার পর আপনাকে সঠিক চিকিৎসা দিতে পারবেন। হাইপোনাট্রেমিয়ার চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসায় অবহেলার কারণে মানুষের মৃত্যুও হতে পারে।



0 Response to "জল হতে পারে বিষের সমান! সারাদিনে ৪ লিটারের বেশি হলে ডেকে আনবে মৃত্যু?"

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

AD